খালের ওপর দাঁড়িয়ে আছে সড়কবিহীন সেতু

চট্টগ্রাম প্রতিনিধি:একটি সেতু। যার দু’পাশেই সড়ক থাকার কথা থাকলেও একপাশে রয়েছে সড়ক, অন্যপাশে বালির চর। যদিও সড়ক ছিল সেখানে, তবে সম্প্রতি বৃষ্টির পানিতে পাশের খালের পাড় ভেঙে সেই সড়কও বিলীন হয়ে গেছে খালে। এ অবস্থায় দিনের পর দিন যেতে থাকলেও নেয়া হচ্ছে না সংস্কারের উদ্যোগ। ফলে প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীর। আর বৃষ্টিতে সেই দুর্ভোগ বেড়ে যায় আরো কয়েকগুণ।

সেতুটি চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চুনতি ইউনিয়নের সাতগড় পাটিয়াল পাড়া এলাকায় সাতগড় ছড়া নামে একটি খালের ওপর অবস্থিত।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, সড়ক সংস্কার না করায় ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে সেতুটি। পাহাড়ি ঢলের পানিতে যেকোনো মুহূর্তে এটি ধসে পড়তে পারে বলে আশংকা করছেন স্থানীয়রা। এতে করে বিচ্ছিন্ন হতে পারে দু’পাড়ের মানুষের যাতায়াতও।

স্থানীয়রা জানান, সম্প্রতি টানা বর্ষণে সাতগড় ছড়া খালে পানির পরিমাণ বেড়ে গেলে খালের পাড় ভেঙে সড়কটি খালে বিলীন হয়ে যায়। এতে করে কয়েকশ’ পরিবার পানিবন্দি হয়ে পড়লেও সংস্কারের উদ্যোগ নিচ্ছেন না জনপ্রতিনিধিরা। এছাড়া দ্রুত সময়ের মধ্যে সড়কটি সংস্কার করা না গেলে আরো ভারি বৃষ্টিতে পরিবারগুলো পানিতে তলিয়ে যাবে বলে আশংকা করছেন তারা।

স্থানীয় কৃষক মো. আলী বলেন, মেম্বার-চেয়ারম্যান শুধু কাজ করবেন বলে আশ্বাস দেন। কিন্তু কাজের কাজ কিছুই করেন না। কষ্ট আমাদেরই ভোগ করতে হয়।

এ বিষয়ে জানতে চাইলে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়োরম্যান মো. জয়নুল আবেদীন জনু বলেন, খালে পানির পরিমাণ বেড়ে যাওয়ায় সড়কটি খালে বিলীন হয়ে গেছে। এরইমধ্যে ভাঙন স্থান পরিদর্শন করেছি, বৃষ্টি কমলে সংস্কার কাজ শুরু হবে।

লোহাগাড়ার ইউএনও মো. আহসান হাবিব জিতু বলেন, খালে বিলীন হওয়া জায়গাটি পরিদর্শন করেছি। স্থানীয়দের দুর্ভোগ লাঘবে দ্রুত সময়ের মধ্যে সংস্কার কাজ শুরু করতে চেয়ারম্যানকে নির্দেশ দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here