তালেবানদের নিয়ে মাইকেল মুরের স্ট্যাটাস ভাইরাল

বিনোদন ডেস্ক:টইন টাওয়ার হামলার পটভূমিতে ফারেনহাইট নাইন ইলেভেন নামের তথ্যচিত্র বানিয়ে বিশ্বব্যাপী সাড়া ফেলেছিলেন যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত চলচ্চিত্র পরিচালক ও লেখক মাইকেল মুর। তিনি এবার আফগানিস্তান ইস্যুতে মুখ খুলেছেন। তার মতে, ‘তালেবানরা হানাদার নয়, তারা আফগান। এটা তাদের দেশ! তারা কেবল ধর্ম পাগল।’

রোববার মাইকেল মুর ফেসবুকে একটি পোস্ট দেন। যা এখন তুমুল আলোচনার কেন্দ্রে।

‘আরেকবার পতন। যুক্তরাষ্ট্র হেরেছে আরেকটি যুদ্ধে’—এভাবেই নিজের স্ট্যাটাস শুরু করেন মাইকেল মুর। তিনি লেখেন, আমরা খরচ করেছি দুই ট্রিলিয়ন ডলারের বেশি। দুই হাজার ৩০০ জনের বেশি মার্কিনীর জীবন উৎসর্গ করেছি, যেখানে বিন লাদেনকে খুঁজে পাওয়া যায়নি। বুশ বলেছিলেন যে, লাদেনকে বন্দি করার ব্যাপারে তার কোনো আগ্রহ নেই। অথচ ওবামার দল তাকে পাকিস্তানের পশ্চিম অঞ্চলের একটি বাড়িতে খুঁজে পেয়েছিল।

মাইকেল মুর লিখেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আমরা এই দেশ প্রতিরক্ষায় জিতিনি। বরং আমরা এমন একদল মানুষের কাছে পরাজিত হয়েছি, যাদের না আছে বোমারু বিমান, না ক্ষেপণাস্ত্র, না কোনো হেলিকপ্টার। আমরা পরাজিত হয়েছি শুধুমাত্র পিকআপের একদল ছেলের কাছে।

রোববার প্রায় বিনা প্রতিরোধে রাজধানী কাবুলে প্রবেশ করে তালেবান। প্রেসিডেন্ট প্রাসাদে তালেবান ঢুকে পড়ার মধ্যে দেশ ছেড়ে যান আশরাফ গণি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here