বিয়ের আগে নারীদের যে বিষয়গুলো অবশ্যই জানা জরুরি

লাইফস্টাইল ডেস্ক:বিয়ে একটি পারিবারিক বন্ধন। বিয়ের মাধ্যমে দুটি পরিবার এক হয়। এক হয় দুটি হৃদয়। সুখে, দুঃখে, বিপদে সবসময় একে অপরের পাশে থাকার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হন। জীবন চলার পথ যাতে সুন্দর ও সুখময় হয় তাই বিয়ের আগে একে অপরের সম্পর্কে ভালোভাবে জেনে নেয়া জরুরি।

এক্ষেত্রে একজন নারীকে তার পরিবার ছেড়ে নতুন একটি পরিবারকে আপন করে নিতে হয়। তাই সেই পরিবার সম্পর্কে আগে থেকেই কিছু বিষয় সম্পর্কে জানা জরুরি। যাতে ওই পরিবারের সঙ্গে তার মানিয়ে নিতে সুবিধা হয়। এমনকি যে পুরুষের সঙ্গে বিয়ের বন্ধনে আবদ্ধ হবেন, তার সম্পর্কেও অনেক বিষয় জানা জরুরি। কারণ বিয়ে একটি বন্ধন ও সারা জীবনের হিসাব-নিকাশ। এক্ষেত্রে একটু ভুল সারা জীবনের কান্না হয়ে যেতে পারে।

তাই বিয়ের আগে একজন নারীর উচিত কিছু বিষয় খোলামেলা আলোচনা করা। চলুন তবে জেনে নেয়া যাক বিয়ের আগে নারীদের কোন বিষয়গুলো জানা জরুরি-

মূল্যবোধ

হবু বর কি মূল্যবোধ জলাঞ্জলি দিয়ে শুধু টাকার পেছনে ছোটে? পাত্র সৎ কি না, মূল্যবোধের চর্চা করে কি না একটু খোঁজ নেবেন।

বরের স্বভাব-চরিত্র

বিয়ে যেহেতু সারাজীবনের হিসাব-নিকাশ, তাই বরের স্বভাব-চরিত্র সম্পর্কে অবশ্যই আপনাতে জানতে হবে। বরের সম্পর্কে না জানলে আপনি পড়তে পারেন বিপাকে।

বাবা-মা ও পরিবারের অন্যান্য সদস্য

যে পরিবারে আপনাকে সারাজীবন কাটাতে হবে। সেই পরিবারের বাবা-মা থেকে শুরু বরের ভাইবোন সম্পর্কে আপনাকে জানতে হবে। কারণ সংসারের শুরুতে আপনি অনেক সমস্যায় পড়তে পারেন।

পরিবার কি কর্তৃত্বপরায়ণ

প্রতিটি পরিবারে একজন মানুষের একেকভাবে গড়ে ওঠে। তাই নতুন পরিবারে হঠাৎ করে খাপ-খাওয়াতে সমস্যা হতেই পারে। তাই তাদের পরিবার কি বেশি কর্তৃত্ব খাটায় কি না, সে বিষয়ে জেনে নিন।

আত্মীয়স্বজন

একটি নতুন পরিবারের আপনি সবার সঙ্গে খাপ-খাইয়ে চলতে পারবেন। এটা খুবই স্বাভাবিক। বরের অনেক আত্মীয়স্বজন থাকবে যারা হয়তো আপনাকে বিরক্ত করতে পারেন, নানা কথা শোনাতে পারেন। সেসব আত্মীয়র কাছ থেকে দূরত্ব বজায় রাখা ভালো।

বদলে যাবেন না

কারো সংসারে গিয়ে নিজেকে বিলীন করে দেবেন না। নিজের সত্তাকে বাঁচিয়ে রাখবেন। যদি মনে হয়, বিয়ের আগেই আপনাকে পরিবর্তন করার চেষ্টা চলছে, তাহলে সেখান থেকে সরে আসুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here