চলছে কঠোর বিধিনিষেধ, কিন্তু সবই যেন স্বাভাবিক!

নিজস্ব প্রতিনিধিঃমহামারি করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে কঠোর লকডাউন চলছে। লকডাউনের প্রথম দিকে কড়াকড়ি থাকলেও এখন রাজধানীর সড়কে মানুষ ও গণপরিবহনে চাপ বেড়েছে। আর বেলা যতই বাড়ছে অলিতে-গলিতে বেড়ে যায় জনসমাগম। বাইরের চিত্র দেখে কঠোর লকডাউন চলছে তা বুঝার উপায় নেই। মনে হয় এ যেন স্বাভাবিক। বৃহস্পতিবার (৫ আগস্ট) রাজধানীতে সরেজমিনে গিয়ে এমন চিত্র দেখা যায়।

গণপরিবহন বন্ধ রেখে দেশের রপ্তানিমুখী সকল শিল্প-কারখানা খুলে দেওয়া হয়েছে। এতে করে চরম ভোগান্তিতে পড়েছেন অফিসগামী মানুষ। এসময় যে কোন একটি একটি পিক-আপ আসলেও সকলে হুড়োহুড়ি, গাদাগাদি করে ওঠে তাদের গন্তব্যে যাচ্ছেন। আবার একটি মোটর সাইকেলে তিনজন করে চলছেন। ভ্যান গাড়িতে গাদাগাদি করে ৭-৮জন করে যাচ্ছেন।

কঠোর লকডাউনের প্রথম দিনগুলোতে যে চেক পোস্টগুলোতে প্রায় প্রতিটি গাড়িকে জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হচ্ছিল, সেখানে গা-ছাড়া ভাব দেখা গেছে। বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, মহল্লার অলিতে গলিতে স্বাভাবিক মানুষের চলাচল। কাচা বাজারগুলোতে নেই সামাজিক দূরত্ব বজায় রাখার বালাই। অলিতে-গলিতে হাজার হাজার মানুষের ভিড় লক্ষ্য করা গেছে।

এদিকে পাড়া-মহল্লায় সকল ধরনের দোকান খোলা রাখা হয়েছে। বিভিন্ন এলাকায় চায়ের টং দোকানও খোলা রয়েছে, সেখানে চলছে আড্ডা, খোশগল্প। নেই স্বাস্থ্য বিধির কোনো বালাই। চলমান কঠোর বিধিনিষেধের মেয়াদ আগামী ১০ আগস্ট (মঙ্গলবার) মধ্যরাত ১২টা পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বৃহস্পতিবার (৫ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, শিল্প, কলকারখানা বিধিনিষেধের আওতা বহির্ভূত থাকবে; স্বাস্থ্যবিধি অনুসরণ করে অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল করবে। মঙ্গলবার (৩ আগস্ট) ভার্চুয়ালি অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সচিবালয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের জানান, বিধিনিষেধের মেয়াদ আরও পাঁচ দিন (১০ আগস্ট পর্যন্ত) বাড়ানো হয়েছে। ১১ আগস্ট থেকে খুলবে সব ধরনের সরকারি-বেসরকারি অফিস, দোকানপাট, শপিংমল; চলবে গণপরিবহন।

তিনি বলেন, ১১ আগস্ট থেকে এই কঠোর বিধিনিষেধ আর থাকবে না। স্বাস্থ্যবিধি মেনে সবকিছু ধীরে ধীরে খুলে দেওয়া হবে। মন্ত্রী বলেন, ১১ আগস্ট থেকে দোকানপাট খুলে দেওয়া হবে। ওইদিন থেকে সড়কে পুনরায় গণপরিবহন চলাচল করবে। ১০ তারিখ পর্যন্ত বিধিনিষেধের সময়ের মতো চলবে, ১১ তারিখ থেকে খুলবে অফিস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here